৮৫০০ পেটেন্ট বেচে দিচ্ছে ইন্টেল

৮৫০০ পেটেন্ট বেচে দিচ্ছে ইন্টেল।

ওয়্যারলেস টেলিযোগাযোগ সম্পর্কিত বিপুল পরিমাণ পেটেন্ট নিলামে তুলছে সেমিকন্ডাক্টর জায়ান্ট ইন্টেল। সম্প্রতি ফাইভজি মডেম ব্যবসা থেকে সরে যাওয়ার ঘোষণার পর এমন খবর এল। যদিও কোম্পানির পক্ষ থেকে এ ব্যাপারে নিশ্চিত করে কিছু বলা হয়নি। খবর আইটিপ্রোপোর্টাল।
জানা গেছে, ইন্টেলের কাছে সেলুলার ওয়্যারলেস কানেক্টিভিটি সম্পর্কিত প্রায় সাড়ে আট হাজার পেটেন্ট আছে। এ মেধাসম্পত্তি দুই ভাগ করে নিলামে তোলা হবে। এর মধ্যে থ্রিজি, ফোরজি ও ফাইভজি সম্পর্কিত পেটেন্ট রয়েছে ছয় হাজার এবং ডিভাইস সম্পর্কিত ১ হাজার ৭০০টি। দুই মাসের মধ্যে নিলাম সম্পন্ন করতে চায় ইন্টেল।
গত এপ্রিলেই ফাইভজি মোবাইল নেটওয়ার্ক ব্যবসা থেকে সরে আসার ঘোষণা দেয় ইন্টেল। এর ব্যাখ্যায় কোম্পানির পক্ষ থেকে বলা হয়, এ ব্যবসার ক্ষেত্র সীমিত। ফলে এখান থেকে লাভ তুলে আনা খুবই অনিশ্চিত। এ কারণে ফাইভজি মডেমের দিক থেকে নজর ঘুরিয়ে অন্যদিকে মনোযোগ দেয়ার চিন্তাভাবনা করছেন কোম্পানির নীতিনির্ধারকরা।
ইন্টেলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বব সোয়ান বলেন, ফাইভজি প্রযুক্তির সুযোগ ও সম্ভাবনা নিয়ে আমরা খুবই উদ্দীপ্ত। তবে স্মার্টফোন মডেম ব্যবসায় লাভের সম্ভাবনা কতখানি, সেটা আমাদের কাছে অস্পষ্ট। ইন্টেলে কৌশলগত দিক থেকে ফাইভজির একটা অগ্রাধিকার থাকতে পারে এবং আমাদের টিম এরই মধ্যে বেশকিছু মূল্যবান পেটেন্ট পেয়েছে। আমরা এর মূল্যমান যাচাইয়ের চেষ্টা করছি। ফাইভজির জগতে ডাটাকেন্দ্রিক কোনো প্লাটফর্ম তৈরি করা যায় কিনা, সেটি নিয়েও আমরা ভাবছি।
এদিকে কম্পিউটার প্রসেসর ব্যবসায়ও দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী এএমডির কাছে সাম্প্রতিক সময়ে তীব্র প্রতিযোগিতার মুখে পড়েছে ইন্টেল। এএমডির রাইজেন প্রসেসরের পারফরম্যান্স ইন্টেলের প্রসেসরের চেয়ে অনেকখানি এগিয়ে বলে রায় দিয়েছেন বিশেষজ্ঞরা। এমনকি চিপ নির্মাণে ইন্টেলের প্রযুক্তিকে তারা ছাড়িয়ে গেছে বলেও দাবি করা হচ্ছে।

বণিক বার্তা

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here