‘হুয়াওয়ের কাছে পণ্য বিক্রি অব্যাহত রাখবো’

‘হুয়াওয়ের কাছে পণ্য বিক্রি অব্যাহত রাখবো’

হুয়াওয়ের উপর থেকে নিষেধাজ্ঞা উঠবে কিনা বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে রোববার বা মঙ্গলবার।জাপানের ওসাকা শহরে অনুষ্ঠিত জি২০ সামিটে দেওয়া এক ভাষণে এ কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
তিনি জানান, হুয়াওয়ের কাছে পণ্য বিক্রি করা অব্যাহত রাখা হবে। মার্কিন অনেক কোম্পানি জটিল ও সাইন্টিফিক প্রযুক্তি তৈরি করে। এসব প্রযুক্তি শুধু তাদেরই আছে। এই প্রযুক্তি বিক্রি করার অনুমতি তিনি দিয়েছেন। যদিও জাতীয় নিরাপত্তা নিয়ে তারা উদ্বিগ্ন।
তিনি আরও জানান, চীনের প্রধানমন্ত্রী শি জিনপিংয়ের সঙ্গে তার বৈঠক হয়েছে। আলোচনা ফলপ্রসূ হয়েছে। চীনের উপর থেকে শুল্ক তুলে নেওয়া বা নতুন করে শুল্ক বসানোর কোনো কোনো পরিকল্পনা নেই যুক্তরাষ্ট্রের।
যুক্তরাষ্ট্র ও চীন প্রতিদ্বন্দ্বী না হয়ে কৌশলগত অংশীদারও হতে পারে। চীন সব সবময় যুক্তরাষ্ট্রের জন্য তাদের বাজার বন্ধ রেখেছিলো।
ট্রাম্প আরও জানিয়েছেন, হুয়াওয়ের উপর নিষেধাজ্ঞা বহাল থাকবে কিনা সে বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে।
এছাড়াও, শি জিনপিংকে তিনি অসাধারণ বলে উল্লেখ করেন ট্রাম্প। তিনি বলেন, গত ২০০ বছরের ইতিহাসে চীনের অন্যতম যোগ্য নেতা তিনি।এর আগে গত ১৫ মে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করার আদেশ দেন।নিষেধাজ্ঞা জারির পর এখন পর্যন্ত গুগল, ইন্টেল, কোয়ালকম, ব্রডকম ও এআরএম হুয়াওয়ের সঙ্গে ব্যবসায়িক লেনদেন বাতিল করে।

টেক শহর

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here