ব্যাটারিতে ত্রুটির কারণেই টেসলা গাড়িতে আগুন

ব্যাটারিতে ত্রুটির কারণেই টেসলা গাড়িতে আগুন।

একটি ব্যাটারি মডিউলে ত্রুটির কারণেই চীনের শাংহাইয়ে টেসলা গাড়িতে আগুন লেগেছে বলে জানিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি। গাড়িতে প্রযুক্তিগত কোনো ত্রুটি পাওয়া যায়নি বলে জানিয়েছে টেসলা।

চলতি বছর ২১ এপ্রিল শাংহাইতে একটি পার্ক করা মডেল এস গাড়িতে হঠাৎ আগুন লাগতে দেখা গেছে। পরবর্তীতে বিষয়টি নিয়ে যৌথভাবে তদন্ত শুরু করে টেসলা।

চীন সামাজিক মাধ্যম ওয়েইবো’তে দেওয়া এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, ব্যাটারি, সফটওয়্যার, উৎপাদন ডেটা এবং যানবাহনের হিস্ট্রি পর্যালোচনা করে দেখেছে যৌথ তদন্ত দল।

তদন্তে গাড়ির প্রযুক্তিগত কোনো ত্রুটি পাওয়া যায়নি। প্রতিষ্ঠানের দাবি এই বিরল ঘটনা ঘটেছে গাড়ির সামনে থাকা একটি ব্যাটারি মডিউলে ত্রুটির কারণে– খবর বার্তাসংস্থা রয়টার্সের।

ব্যাটারির নিরাপত্তা নিশ্চিত এবং দীর্ঘস্থায়ী করতে ওভার দ্য এয়ার সফটওয়্যার আপডেটের মাধ্যমে মডেল এস এবং মডেল এক্স গাড়ির চার্জ এবং থার্মাল ব্যবস্থাপণা সেটিংস পুনরায় পর্যালোচনা করেছে টেসলা।

টেসলার জন্য ব্যাটারি সেল সরবরাহ করে জাপানি প্রতিষ্ঠান প্যানাসনিক। তবে আলাদা কোনো মডিউল সরবরাহ করেনা প্রতিষ্ঠানটি। একসঙ্গে অনেকগুলো সেল জোড়া দিয়েই তৈরি হয় একটি মডিউল।

বরাবরই টেসলা দাবি করে আসছে বৈদ্যুতিক গাড়িতে আগুন লাগার আশঙ্কা জীবাশ্ম জ্বালানিচালিত গাড়ির এক দশমাংশ।

বিডিনিউজ২৪.কম

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here