নতুন ম্যাকবুক প্রো-তে অগ্নিঝুঁকি!

নতুন ম্যাকবুক প্রো-তে অগ্নিঝুঁকি!

ব্যাটারি ত্রুটির কারণে বেশ কিছু ১৫ ইঞ্চি ম্যাকবুক প্রো-তে আগুন লাগার ঝুঁকি থাকায় সেগুলো ফেরত নেওয়ার ঘোষণা দিয়েছে অ্যাপল। এই ডিভাইসগুলোর ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে এতে আগুন লাগতে পারে বলে আশঙ্কা রয়েছে।

ম্যাকবুক প্রো’র পুরানো টাচ বার কিবোর্ড ছাড়া মডেলে এই ত্রুটি রয়েছে বলে জানানো হয়। ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তৈরি করা ১৫ ইঞ্চি ম্যাকবুক প্রো এতে আক্রান্ত হয়েছে। নির্দিষ্টভাবে ম্যাকবুক প্রো রেটিনা ১৫ ইঞ্চির ২০১৫ সালের মাঝামাঝির মডেলের কথা উল্লেখ করা হয়েছে– খবর সিএনবিসি’র।

অ্যাপলের দাবি এই ত্রুটির কারণে অন্য কোনো ম্যাক ল্যাপটপ আক্রান্ত হয়নি। গ্রাহকের ডিভাইস আক্রান্ত হয়েছে কিনা তা যাচাইয়ের একটি ওয়েবসাইট চালু করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। এই সাইটে কম্পিউটারের সিরিয়াল নাম্বার দিয়ে ত্রুটি আছে কিনা তা যাচাই করা যাবে।

বিনামূল্যে ত্রুটিপূর্ণ এই ম্যাকবুক প্রো ডিভাইসগুলোর ব্যাটারি বদলানোর ঘোষণা দিয়েছে অ্যাপল।

অ্যাপলের ওয়েবসাইটে বলা হয়, “গ্রাহকের নিরাপত্তা সব সময়ই অ্যাপলের কাছে অগ্রাধিকার পায় এবং আমরা নিজে থেকেই ত্রুটিপূর্ণ ব্যাটারিগুলো বিনামূল্যে পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি।”

বর্তমান ম্যাকবুক প্রো টাচ বার মডেলে এই ত্রুটি নেই। এর আগের প্রজন্মের ১৫ ইঞ্চি ম্যাকবুকে ত্রুটির কথা নিশ্চিত করা হয়েছে। তবে বর্তমান মডেলের ম্যাকবুক প্রো’র বাটারফ্লাই কিবোর্ড নিয়েও অভিযোগ রয়েছে। ত্রুটিপূর্ণ এই ম্যাকবুকগুলোর কিবোর্ডও বিনামূল্যে সারাচ্ছে অ্যাপল।

ইলেকট্রনিক ডিভাইসে ব্যাটারি ত্রুটি নতুন কিছু নয়। ব্যাটারি ত্রুটির কারণে ডিভাইস ফেরত নেওয়ার সবচেয়ে বড় উদাহরণ স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৭। ব্যাটারি ত্রুটির কারণে ডিভাইসে আগুন লাগায় বাজার থেকে নোট ৭ পুরোপুরি উঠিয়ে নেয় ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি।

বিডিনিউজ২৪.কম

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here