তিন বছরে প্রযুক্তি খাতে ১০ হাজার কর্মসংস্থান সৃষ্টি করবে সিঙ্গাপুর

তিন বছরে প্রযুক্তি খাতে ১০ হাজার কর্মসংস্থান সৃষ্টি করবে সিঙ্গাপুর।

সিঙ্গাপুরকে প্রযুক্তি বিশ্বের এশীয় হাব বানানোর পরিকল্পনা নিয়ে এগোচ্ছে দেশটির সরকার। এ লক্ষ্যে ডিজিটাল ইন্ডাস্ট্রি সিঙ্গাপুর নামে একটি আলাদা বিভাগও প্রতিষ্ঠা করা হয়েছে। আগামী তিন বছরে প্রযুক্তি খাতে ১০ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা করছে এ বিভাগ। খবর রয়টার্স।
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে মন্দা কাটিয়ে উঠতে নতুন করে প্রযুক্তি শিল্পে বিনিয়োগের ওপর জোর দিচ্ছে নগররাষ্ট্র সিঙ্গাপুর। এ লক্ষ্যে গঠিত ডিজিটাল ইন্ডাস্ট্রি সিঙ্গাপুর এরই মধ্যে বিদেশী প্রযুক্তি কোম্পানির বিনিয়োগ আকর্ষণ, স্থানীয় ব্যবসায় সহযোগিতা জোরদার এবং শিল্প-সংশ্লিষ্টদের সঙ্গে কাজ করতে সরকারের বিভিন্ন বিভাগের মধ্যে সমন্বয়ের কাজ শুরু করেছে।
বিনিয়োগকারী ও মেধাবীদের প্রলুব্ধ করতে সরকার আকর্ষণীয় অনুদান এবং প্রণোদনার ঘোষণা দিয়েছে। সিঙ্গাপুর সরকার মনে করছে, চলমান মন্দাবস্থা কাটিয়ে উঠতে প্রযুক্তিতে বিনিয়োগ বেশ সহায়তা করবে।
ডিজিটাল ইন্ডাস্ট্রি সিঙ্গাপুর দপ্তরের এক বিবৃতিতে জানানো হয়েছে, সরকার মূলত রাইড শেয়ারিং, ই-কমার্স, আর্থপ্রযুক্তি, সাইবার নিরাপত্তা এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) খাতে বিনিয়োগে সহযোগিতা করতে প্রস্তুত।
নিম্ন করহার, রাজনৈতিক স্থিতিশীলতা, কার্যকর আইনি কাঠামো এবং অবকাঠামোর কারণে সিঙ্গাপুর প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য বেশ আকর্ষণীয় স্থান। তবে সম্প্রতি ভুয়া খবর ঠেকাতে সরকারের প্রণীত বিতর্কিত আইন ফেসবুক ও গুগলের মতো প্রতিষ্ঠানকে বিনিয়োগে নিরুৎসাহিত করেছে।
তাছাড়া দেশটিতে বড় বিনিয়োগ থাকলেও বৃহৎ প্রযুক্তি কোম্পানি গড়ে ওঠেনি। বর্তমানে সিঙ্গাপুরে ১০০ কোটি ডলারের বেশি মূল্যমানের (ইউনিকর্ন) একটি মাত্র প্রযুক্তি প্রতিষ্ঠান হচ্ছে রাইড শেয়ার কোম্পানি গ্র্যাব। যেখানে প্রতিবেশী ইন্দোনেশিয়ায়ই এমন কোম্পানি আছে চারটি।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here