জাপান ডিসপ্লে পাচ্ছে অ্যাপলের ১০ কোটি ডলার বিনিয়োগ

জাপান ডিসপ্লে পাচ্ছে অ্যাপলের ১০ কোটি ডলার বিনিয়োগ।

ধুঁকতে থাকা জাপান ডিসপ্লে করপোরেশনকে উদ্ধারে এগিয়ে এসেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। ডিসপ্লে নির্মাতা প্রতিষ্ঠানটিতে অ্যাপল ১০ কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে। অবশ্য এতদিন অ্যাপলই ছিল এ জাপানি কোম্পানির প্রধান ক্রেতা। আসাহি পত্রিকার বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
জানা যায়, গত বছর অ্যাপল আইফোনের ডিসপ্লে প্রযুক্তি পরিবর্তন করার কারণে চরম আর্থিক সংকটে ভুগছে জাপান ডিসপ্লে। ২০১৮ সালে অ্যাপলের লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে (এলসিডি) প্রযুক্তির ডিসপ্লের একমাত্র এবং সর্বশেষ মডেল ছিল আইফোন এক্সআর। কিন্তু মডেলটি বাজারে খুব কম বিক্রি হওয়ায় অ্যাপল এলসিডি প্রযুক্তি ছেড়ে অ্যামোলেড প্রযুক্তিতে চলে গেছে।
এর ফলে জাপান ডিসপ্লের এলসিডি প্যানেলের কারখানা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। অ্যামোলেড ডিসপ্লের নতুন প্লান্ট স্থাপনের প্রক্রিয়া চললেও অর্থাভাবে বেশিদূর এগোতে পারেনি। যেখানে কোম্পানির ৬০ শতাংশ রাজস্বই আসত অ্যাপলের কাছ থেকে।
কোম্পানি রক্ষায় চীনা-তাইওয়ান কনসোর্টিয়ামের সঙ্গে আলোচনা শুরু করেছিল জাপান ডিসপ্লে। কিন্তু কনসোর্টিয়ামের সদস্যরা নতুন করে কোম্পানির সম্ভাবনা যাচাই করতে গিয়ে বিলম্ব করে ফেলছে। ৭৪ কোটি ১০ লাখ ডলারের এ বেইলআউট চুক্তি চূড়ান্তে গতকালই চীনা দুই কোম্পানির সিদ্ধান্ত জানানোর কথা ছিল। কিন্তু চলতি মাসেই তাইওয়ানের কোম্পাানি টিপিকে হোল্ডিং কোম্পানি লিমিটেড এবং সিজিএল গ্রুপ আলোচনা থেকে সরে যায়।
এ পরিস্থিতির মধ্যে অ্যাপলের ১০ কোটি ডলার বিনিয়োগের খবর এল। যদিও কোনো পক্ষই এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হয়নি।
এদিকে অ্যাপলের বিনিয়োগের খবরে লাফিয়ে বাড়ছে জাপান ডিসপ্লের শেয়ারদর। গতকাল ১৮ শতাংশ পর্যন্ত দর বেড়েছে। মে মাসের পর এটিই ছিল কোম্পানিটির জন্য সবচেয়ে ভালো দিন।
প্রসঙ্গত, সরকারি মধ্যস্থতায় ২০১২ সালে জাপানের তিনটি কোম্পানির সমন্বয়ে গঠিত হয় জাপান ডিসপ্লে ইনকরপোরেশন। এলসিডি প্যানেল নির্মাণের এ যৌথ মালিকানার কোম্পানির অংশীদাররা হলো হিটাচি লিমিটেড, তোশিবা করপোরেশন ও সনি করপোরেশন।

বণিক বার্তা

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here