জর্ডানে নিষিদ্ধ পাবজি

জর্ডানে নিষিদ্ধ পাবজি।

নানা অভিযোগে বিশ্বের বিভিন্ন দেশে নিষিদ্ধ হয়েছে পাবজি। সে তালিকায় এবার যুক্ত হলো জর্ডান। ক্ষতিকর প্রভাবের জন্য নিষিদ্ধ করা হল এই অনলাইন গেম।

জর্ডনের টেলিকম নিয়ন্ত্রক জানিয়েছে, ব্যবহারকারীদের উপর কুপ্রভাবের জেরেই সরকারি ভাবে নিষিদ্ধ করা হয়েছে এই গেম।

এ দিকে পাবজি জর্ডানে বেশ জনপ্রিয়। দেশের যুবসমাজের মধ্যে এই গেমের জনপ্রিয়তা তুঙ্গে। এই নিয়ে এর আগেও উদ্বেগ প্রকাশ করেছিল সেই দেশের টেলিকম কর্তৃপক্ষ।

জর্ডানের মনোবিদদের দাবি, খেলার সময়ে অন্য খেলোয়াড়দের নৃশংসভাবে হত্যা করাই এই গেমের নিয়ম। এই ধরনের গেম-প্লে অল্পবয়সীদের মধ্যে হিংসার জন্ম দিতে পারে। তার পরেই পাবজি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে ইরাক ও নেপালে নিষিদ্ধ করা হয়েছে পাবজি। ভারতের গুজরাটে ও ইন্দোনেশিয়ার আচে-তে নিষিদ্ধ এই গেম।

উল্লেখ্য, পাবজি বা প্লেয়ার আননোনস ব্যাটেলগ্রাউন্ড সারা বিশ্বেই তুমুল জনপ্রিয়। বিশ্বজুড়ে প্রায় ৪০ কোটি অ্যাকাউন্ট আছে এই গেমে। প্রতি মাসে বিশ্বের প্রায় ২৭ কোটি মানুষ নিয়মিত এই গেম খেলেন। স্মার্টফোনে ইন্টারনেট সহজলভ্য হয়ে যাওয়ায় আরও জনপ্রিয়তা পেয়েছে এই অনলাইন গেম।

পেশা হিসাবেও অনেকে বেছে নিচ্ছেন পাবজি খেলা। ভারত-সহ বিভিন্ন দেশেই পাবজি নির্মাতা বা অন্যান্য সংস্থার নিয়মিত টুর্নামেন্টের আয়োজন করে। টুর্নামেন্টে জয়ী হলে থাকে মোটা অঙ্কের টাকা জেতার সুযোগ। সেই কারণে আরও এই গেমের দিকে ঝুঁকছে অল্পবয়সীরা।

জাগোনিউজ২৪.কম

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here