চীনে উৎপাদন কমাচ্ছে মাইক্রোসফট

চীনে উৎপাদন কমাচ্ছে মাইক্রোসফট।

চীনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের চলমান বাণিজ্যিক দ্বন্দ্বের প্রেক্ষিতে এবার চীনে হার্ডওয়্যার উৎপাদনে রাশ টানার চিন্তা করছে এইচপি, ডেল, মাইক্রোসফট এবং অ্যামাজনের মতো প্রতিষ্ঠান।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, চীন থেকে ৩০ শতাংশ পর্যন্ত ল্যাপটপ উৎপাদন কমাতে পারে এইচপি এবং ডেল। অন্যদিকে দেশটিতে এক্সবক্স উৎপাদন কমাবে মাইক্রোসফট এবং কিন্ডল ও ইকো স্পিকারের উৎপাদন কমানে পারে অ্যামাজন। চীনের বাইরে উৎপাদন বাড়ানোর পরিকল্পনা করছে এসার এবং আসুসটেক-এর মতো প্রতিষ্ঠানও।

চীনের সঙ্গে বাণিজ্যিক দ্বন্দ্বের কারণে ২o হাজার কোটি মার্কিন ডলার মূল্যের পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক নির্ধারণ করা হয়েছে। এখন পর্যন্ত প্রযুক্তি খাতে এর প্রভাব তেমন না পড়লেও নতুন শুল্কের কারণে শীঘ্রই ল্যাপটপ, স্মার্টফোন এবং গেইমিং কনসোলের দাম বাড়তে পারে।

চীনে পণ্য উৎপাদন কমানোর পরিকল্পনায় যে শুধু এই চার জায়ান্ট আছে এমন নয়। দেশটি থেকে ৩০ শতাংশ পণ্য উৎপাদন সরানোর কথা ভাবছে অ্যাপলও। এছাড়াও চীনে সুইচ গেইমিং কনসোলের উৎপাদন কমানোর পরিকল্পনা করছে নিনটেনডো।

ইতোমধ্যেই দেশটিতে নেস্ট হার্ডওয়্যারের উৎপাদন কমিয়েছে গুগল। বেশিরভাগ প্রতিষ্ঠানই দক্ষিণপূর্ব এশিয়ার বিভিন্ন দেশে উৎপাদন বাড়ানোর লথা ভাবছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here