চার কোটি মানুষের কাছে ইন্টারনেট পৌছে দিবে মাইক্রোসফট

চার কোটি মানুষের কাছে ইন্টারনেট পৌছে দিবে মাইক্রোসফট।

ইন্টারনেট বঞ্চিত মানুষদেরকে ইন্টারনেট সংযোগের আওতায় আনতে এয়ারব্যান্ড ইনিশিয়েটিভ প্রকল্প নিয়ে কাজ করেছে মাইক্রোসফট। ২০২২ সালের জুলাই মাসের মধ্যে এই উদ্যোগের মাধ্যমে বিশ্বজুড়ে চার কোটি গ্রাহককে ইন্টারনেট সংযোগ দেবে সফটওয়্যার জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে ইন্টারনেটের পরিধি বাড়াতে ২০১৭ সালে এয়ারব্যান্ড ইনিশিয়েটিভ চালু করে মাইক্রোসফট।

ইন্টারনেট বঞ্চিত মানুষদের সংখ্যা বেশি এমন এলাকাগুলোকে এয়ারব্যান্ড ইনশিয়েটিভের আওতায় আনতে এবার উদ্যোগ নিচ্ছে মাইক্রোসফট। এর আওতায় প্রথমে ল্যাটিন অ্যামেরিকা এবং আফ্রিকায় সাহারা মরুসংলগ্ন এলাকায় এয়ারব্যান্ড ইনশিয়েটিভ নিয়ে আসছে প্রতিষ্ঠানটি। পরবর্তীতে অন্যান্য অঞ্চলের বঞ্চিত গ্রাহকদের জন্যও এমনটা করা হবে বলে প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস।

সোমবার এক ব্লগ পোস্টে মাইক্রোসফটের টেকনোলজি অ্যান্ড কর্পোরেট রেসপনসিবিলিটি বিভাগের প্রধান শেলি ম্যাককিনলে বলেন, “তিন বছরের মধ্যে বিশ্বজুড়ে চার কোটি মানুষকে ইন্টারনেটের আওতায় আনাটা অনেক বড় কাজ। কিন্তু সংযোগ, অংশীদারদের সঙ্গে আমাদের অভিজ্ঞতা এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণের কারণে এটি সামনে এগোচ্ছে।”

এর আগে প্রকল্পভেদে আফ্রিকা, ল্যাটিন অ্যামেরিকা এবং এশিয়ায় একই কাজ করেছে মাইক্রোসফট।

“যুক্তরাষ্ট্রে ২০১৭ সালে আমরা এয়ারব্যান্ড ইনিশিয়েটিভ চালু করে সংযোগের কাজ বিধিবদ্ধ করেছি, যাতে ২০২২ সালের জুলাই মাসের মধ্যে গ্রামীণ অঞ্চলের ৩০ লাখ মানুষকে ব্রডব্যান্ড সংযোগের আওতায় আনতে পারি। আর আজ এই উদ্যোগের মাধ্যে আমরা আন্তর্জাতিকভাবে কাজ শুরু করছি।”- বলেন ম্যাককিনলে।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here