গানের লিরিক চুরির অভিযোগ গুগলের দিকে

গানের লিরিক চুরির অভিযোগ গুগলের দিকে।

গুগলের বিরুদ্ধে গানের কথা চুরি করার অভিযোগ আনা হয়েছে। অভিযোগটি এনেছে যুক্তরাষ্ট্রের একটি ডিজিটাল মিডিয়া কোম্পানি জিনিয়াস মিডিয়া।
জিনিয়াস মিডিয়ার মতে, কয়েক বছর ধরে গুগলে
কোনো গানের কথা সার্চ করলে একটি বক্সসহ লিরিক প্রদর্শিত হয়। এখানে শিরোনাম ও পুরো গানের কথা লেখা থাকে। গানের লিরিকগুলো জিনিয়াস ডটকমের ওয়েবসাইট থেকে নেওয়া হয়েছে।
বছরের পর বছর ধরে লিরিক কপি করছে গুগল। অতীতে কয়েকবার অভিযোগ করেও কোনো সুফল পায়নি জিনিয়াস।
একটি সংবাদ সম্মেলনে জিনিয়াসের চিফ স্ট্র্যাটেজি অফিসার বেন গ্রস বলেন, গুগলের লিরিক ওয়ানবক্সে দেখানো লিরিক যে জিনিয়াস ডটকম থেকে কপি করা হয়, তা বারবার গুগলকে প্রমাণসহ তুলে ধরা হয়েছে। বিষয়টি গুরুতর, গুগলের এ বিষয়ে পদক্ষেপ নেওয়া উচিত।
গুগলের কনটেন্ট চুরির প্রমাণ জোগাড় করতে গানের কথায় কয়েক জায়গায় বাঁকা ও সোজা ঊর্ধকমা ব্যবহার করা হয়। এটি এক ধরনের কোড, যার অর্থ হাতেনাতে।
গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, থার্ড পার্টি কোম্পানি লিরিকফাইন্ডের ম্যাধ্যমে তারা কনটেন্টগুলোর লাইসেন্স নিয়েছে। আর লিরিকফাইন্ডের ভাষ্য, জিনিয়াসের কাছ থেকে কোনো লিরিক নেওয়া হয়নি।
প্রসঙ্গত, জিনিয়াস মিডিয়া একটি জনপ্রিয় লিরিকস প্ল্যাটফর্ম। প্রতিষ্ঠিত হয় ২০০৯ সালে। প্রতিষ্ঠানটির প্রায় ২০ লাখ প্রদায়ক, সম্পাদক ও মিউজিশিয়ান রয়েছেন। তাদের প্রায় ২৫ মিলিয়ন গান, অ্যালবাম, আর্টিস্ট, টিকা প্রভৃতি রয়েছে।
গুগলে লিরিক খোঁজার অপশন শুরু হয় ২০১৪ সালে।

তথ্যসূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here