ক্যালিব্রার লোগো নিয়ে মামলায় ফেইসবুক

ক্যালিব্রার লোগো নিয়ে মামলায় ফেইসবুক।

ক্রিপ্টোকারেন্সি পরিকল্পনায় বিশ্বব্যাপী বাধার মুখে এবার সহায়ক প্রতিষ্ঠান ক্যালিব্রার লোগো নিয়ে মামলায় পড়েছে ফেইসবুক।

ডিজিটাল ওয়ালেট সেবার উন্নয়ন এবং ক্রিপ্টোকারন্সির পরিকল্পনা নজরদারিতে রাখতে আলাদা বিভাগ হিসেবে ‘ক্যালিব্রা’ চালু করে ফেইসবুক। লোগো মিলে যাওয়ায় এই প্রতিষ্ঠানের বিরুদ্ধেই মামলা করেছে ‘কারেন্ট’ নামের মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান।

মজার বিষয় হলো, কারেন্ট এবং ক্যালিব্রা দু’টি প্রতিষ্ঠানের লোগোই নকশা করেছে স্যান ফ্রান্সিসকোভিত্তিক ব্র্যান্ডিং প্রতিষ্ঠান ‘ক্যারেকটার’। মামলায় এই প্রতিষ্ঠানকেও বিবাদী করেছে কারেন্ট– খবর আইএএনএস-এর।

মামলায় কারেন্ট-এর পক্ষ থেকে বলা হয়, ক্যালিব্রার লোগো “শুধু বিভ্রান্তিকরভাবে একই রকম নয়, কারেন্টের চিহ্ন থেকেও কার্যত অভিন্ন।”

কীভাবে দুইটি লোগো মিলেছে তা এখনও স্পষ্ট নয়। ক্যালিব্রা চালু হওয়ার কিছুদিন পরই ২৬ জুন একটি আবেদন করেছে কারেন্ট।

১৪ অক্টোবর জেনেভায় প্রথম সভার আগে ইতোমধ্যেই ফেইসবুকের লিব্রা ক্রিপ্টোকারেন্সি পরিকল্পনা থেকে সরে এসেছে ভিসা, মাস্টারকার্ড এবং ইবে’র মতো বেশ কিছু প্রতিষ্ঠান।

প্রথম প্রতিষ্ঠান হিসেবে লিব্রা অ্যাসোসিয়েশন ছাড়ার ঘোষণা দেয় পেইপাল। ২০২০ সালে লিব্রা ক্রিপ্টোকারেন্সি চালু করতে ২৮টি সদস্য প্রতিষ্ঠান নিয়ে এই অলাভজনক অ্যাসোসিয়েশন গঠন করেছিল ফেইসবুক।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here