কর্নিংয়ে আরও বিনিয়োগ করছে অ্যাপল

কর্নিংয়ে আরও বিনিয়োগ করছে অ্যাপল।

স্মার্টফোনের জন্য গ্লাস তৈরির প্রতিষ্ঠান হিসেবে শীর্ষস্থানে রয়েছে কর্নিং। এবার প্রতিষ্ঠানটিকে অতিরিক্ত আরও ২৫ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করছে অ্যাপল।

মঙ্গলবার কর্নিংকে ওই বিনিয়োগের ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল। অ্যাপলের আইফোন, আইপ্যাড এবং স্মার্টওয়াচের জন্য ডিসপ্লের গ্লাস তৈরি করে দেয় প্রতিষ্ঠানটি।

এর আগে ২০১৭ সালে কর্নিংকে গ্লাস তৈরি বাবদ দেওয়া অর্থ ছাড়াও, অতিরিক্ত ২০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে। কর্নিং গরিলা গ্লাস তৈরির জন্য বিখ্যাত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির কাছ থেকে স্মার্টফোন নির্মাতা প্রায় প্রতিটি কোম্পানিই গ্লাস কেনে।

অ্যাপলের প্রধান পরিচালন কর্মকর্তা জেফ উইলিয়ামস বলেন, প্রথম আইফোন থেকে আইফোন ১১ সবগুলোর গ্লাস তৈরি করেছে কর্নিং। তাদের সঙ্গে আমাদের সম্পর্ক বরাবরই ভালো।

তাদের ভালো কাজের এটা একটা পুরস্কার বলা যায়। এর ফলে কর্নিং আরও ভালো গ্লাস তৈরির দিকে মনোযোগী হবে বলে জানান উইলিয়ামস।

এটি বিনিয়োগ হচ্ছে কর্নিংয়ের গবেষণা ও উন্নয়ন বিভাগে। এতে করে মার্কিন ওই প্রতিষ্ঠানটি বিশ্ব বাজারে নিজেদের আরও ভালো পণ্য নিয়ে হাজির হতে পারবে বলে অ্যাপলের পক্ষ থেকে প্রত্যাশা করা হয়েছে।

অ্যাপলের পণ্যের কাঁচামাল সরবরাহকারী ৯ হাজার সাপ্লাইয়ারের মধ্যে কর্নিং একটি। ২০১৮ সালে এই সাপ্লাইয়ারদের পিছনে অ্যাপল সাকুল্যে ৬ হাজার কোটি মার্কিন ডলার  খরচ করতে হয়েছে।

আর এসব সাপ্লাইয়াররা যুক্তরাষ্ট্রে অন্তত সাড়ে চার লাখ কর্মসংস্থান তৈরি করেছে বলেও জানায় অ্যাপল।

২০০৭ সালের পর থেকে আইফোন ১১ বাজারে ছাড়া পর্যন্ত সময়ে অ্যাপল কর্নিংকে তাদের গ্লাস বাবদ ৩০০ কোটি মার্কিন ডলার দিয়েছে বলে জানা গেছে।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here