ই-কমার্সের ভ্যাট প্রত্যাহারে পলকের চিঠি

ই-কমার্সে আরোপের প্রস্তাব করা সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহার করতে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে চিঠি দিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

বুধবার রাজধানীর একটি হোটেলে ‘টাইগার চ্যালেঞ্জ’ নামের উদ্ভাবনী ধারণা খোঁজার প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন শেষে সাংবাদিকদের এমন কথা জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, দেশের ই-কমার্স খাত এখন ক্রমবর্ধমান। এটা এখন অন্তত হাজার কোটি টাকার বাজার। এটি ক্রমগত বাড়ছে। আবার কর্মসংস্থানেও অন্যতম একটি খাত। তাই এখনি খাতটিতে ভ্যাট আরোপ করা ঠিক হবে না।

তিনি জানান, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ই-কমার্সের ওপর যে ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে তা প্রত্যাহার করে নিতে ইতোমধ্যে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়াকে চিঠি দিয়েছেন। তিনি বিষয়টি নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলে পরবর্তীতে পদক্ষেপ নেবার কথা জানান।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, এনবিআর চেয়ারম্যান ভ্যাট প্রত্যাহারের ব্যাপারে ইতিবাচক আশ্বাস দিয়েছেন। আমরা প্রত্যাশা করছি তা প্রত্যাহার করে নেওয়া হবে।

গত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ওই বাজেট প্রস্তাবে দেশের ই-কমার্সের ওপর সাড়ে সাত শতাংশ ভ্যাট আরোপের কথা বলেন তিনি।

অবশ্য তার পর থেকেই ই-কমার্স ব্যবসায়ীরা ভ্যাট প্রত্যাহারের দাবি তুলেছেন। দেশের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলোর মিলিত এক সংবাদ সম্মেলনেও ই-কমার্সের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার করার দাবি জানানো হয়েছে।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here